সাব কবলা দলিলঃ

রেজিস্ট্রেশন ফিঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ২% টাকা, পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং  ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

স্টাম্প শুল্কঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা (১৮৯৯ সালের স্টাম্প আইনের ২৩ ধারা মতে)।

দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ কোড নং  ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।

স্হানিয় সরকার কর): হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা সংশ্লিষ্ট দপ্তরের হিসাব নম্বরে পে-অর্ডারের মাধ্যমে জমা করতে হবে।

উৎস কর (৫৩ এইচ): (পৌরসভা/সিটি কর্পোরেশন ভুক্ত সম্পত্তি না হলে) হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ১% টাকা, জেলা সদরের পৌরসভা ভুক্ত সম্পত্তি হলে, সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা, অন্যান্য পৌরসভা ভুক্ত সম্পত্তি হলে, হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ২% টাকা, সোনালী ব্যাংক লিঃ এ, পে-অর্ডারের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে জমা করতে হবে।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে ও সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদনপত্রে ১০ টাকা মূল্যের কোর্ট ফি লাগবে। এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

বিঃদ্রঃ

১। আদালত কর্তৃক অগ্রক্রয় দলিলে ডিক্রি প্রাপ্ত হলে রাষ্ট্রীয় অধিগ্রহন ও প্রজাস্বত্ত্ব (সংশোধনী)  আইন ২০০৬ এর ৯ (ই) ধারা মোতাবেক স্টাম্প শুল্ক ,কর ও ফি মওকুফ। তবে ই-ফি ও এন-ফি আদায়যোগ্য।

২। সরকার কর্তৃক বা সরকারের পক্ষে অথবা সরকারের অনুকূলে সম্পাদিত কোন দলিলের স্টাম্পশুল্ক যদি সরকারকে দিতে হয়, তবে তা মওকুফ (১৮৯৯ সালের স্টাম্প আইনের ধারা ৩) এবং স্টাম্প শুল্ক ধার্য না হলে সে দলিলে রেজিস্ট্রেশন ফিসও প্রযোজ্য হবে না (১৮৯৯ সালের স্টাম্প আইনের ধারা ৩(১)।

৩। কর্পোরেশনাধীন বা জেলা সদরের পৌরসভাভুক্ত ১ লক্ষ টাকার অধিক মূল্যের জমি হস্তান্তরের ক্ষেত্রে ক্রেতার TIN সনদ দাখিল বাধ্যতামূলক। যৌথনামে ক্রয়ের ক্ষেত্রে কোন অংশীদারের ১ লক্ষ টাকার অধিক মূল্যের জমি হস্তান্তরের ক্ষেত্রে TIN সনদ দাখিল বাধ্যতামূলক। নাবালকের ক্ষেত্রে আইনগত অভিভাবকের TIN সনদ দাখিল করতে হবে। অনাবাসী বাংলাদেশীর ক্ষেত্রে TIN সনদ দাখিল বাধ্যতামূলক নয়।

হেবার ঘোষণাপত্র দলিলঃ

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(খ) নং অনুসারে।

স্টাম্প শুল্কঃ ২০০ টাকা (স্টাম্প আইনের ৪ ধারা মতে)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে ও সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদনপত্রে ১০ টাকা মূল্যের কোর্ট ফি লাগবে।

এই দলিলের মাধ্যমে আপন ভাই-বোন, পিতা/মাতা-ছেলে/মেয়ে, স্বামী-স্ত্রী, দাদা/দাদী-নাতী/নাতনী, নানা/নানী-নাতী/নাতনী এই কয়েকটি সম্পর্কের মধ্যে সম্পত্তি হস্তান্তর করা যায় (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(খ) নং অনুসারে।

দানের ঘোষনাপত্র দলিলঃ

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(খখ) নং অনুসারে।
স্টাম্প শুল্কঃ ২০০ টাকা (স্টাম্প আইনের ৪ ধারা মতে)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে ও সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদনপত্রে ১০ টাকা মূল্যের কোর্ট ফি লাগবে।

বিঃদ্রঃ

১। হিন্দু, খ্রিষ্টান ও বৌদ্ধ ধর্মাবলম্বীগনের ব্যক্তিগত আইন অনুসারে স্থাবর সম্পত্তির দান বিষয়ক ঘোষণা, যদি এইরূপ দান তাহাদের ব্যক্তিগত আইনে সমর্থন করে।

২।এই দলিলের মাধ্যমে আপন ভাই-বোন, পিতা/মাতা-ছেলে/মেয়ে, স্বামী-স্ত্রী, দাদা/দাদী-নাতী/নাতনী, নানা/নানী-নাতী/নাতনী এই কয়েকটি সম্পর্কের মধ্যে সম্পত্তি হস্তান্তর করা যায় (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(খখ) নং অনুসারে।

ঘোষণাপত্র দলিলঃ

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (ই-ফি)।

স্টাম্পশূল্কঃ ২০০ টাকা (স্টাম্প আইনের ৪ নং ধারা অনুযায়ী)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা,  এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

বন্টন নামা দলিলঃ
রেজিস্ট্রেশন ফিসঃ (ক) বন্টনকৃত সম্পত্তির (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য অনুর্ধ ৩ লক্ষ টাকা হলে ৫০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮খ(১) অনুসারে)।

(খ) বন্টনকৃত সম্পত্তির (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য অনুর্ধ ১০ লক্ষ টাকা হলে ৭০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮খ(২) অনুসারে)।

(গ) বন্টনকৃত সম্পত্তির (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য অনুর্ধ ৩০ লক্ষ টাকা হলে ১২০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮খ(৩) অনুসারে)।

(ঘ) বন্টনকৃত সম্পত্তির (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য অনুর্ধ ৫০ লক্ষ টাকা হলে ১৮০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮খ(৪) অনুসারে)।

(ঙ) বন্টনকৃত সম্পত্তির (বৃহত্তম এক পক্ষের অংশের মূল্য বাদ দিয়ে) মোট মূল্য ৫০ লক্ষ টাকার উর্ধে হলে ২০০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮খ(৫) অনুসারে)।

স্টাম্প শূল্কঃ

৫০ টাকা (স্টাম্প আইন ১৮৯৯ এর ৪৫ নম্বর ধারা)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে ও সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদনপত্রে ১০ টাকা মূল্যের কোর্ট ফি লাগবে।

রেজিস্ট্রেশন ফিস, ই-ফিস এবং এন-ফিস সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে পে-অর্ডারের মাধ্যমে জমা করতে হবে।

ওয়ারিশী স্হাবর সম্পত্তি ব্যতিত অন্যভাবে অর্জিত স্হাবর সম্পত্তি সংক্রান্ত বন্টন নামা দলিলের ক্ষেত্রে উৎস কর প্রযোজ্য।

রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ১৪৩ খ, ধারা মোতাবেক কোন রেকর্ডীয় মালিক মৃত্যুবরণ করলে তাঁর ওয়ারিশগণ নিজেদের মধ্যে একটি বন্টননামা সম্পাদন করে রেজিস্ট্রি করবেন।

বায়না পত্র (Contract for Sale) দলিলঃ

রেজিস্ট্রেশন ফিঃ(ক) বায়নাকৃত সম্পত্তির মোট মূল্য অনুর্ধ ৫ লক্ষ টাকা হলে- ৫০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(ক)(অ) অনুসারে।

(খ) বায়নাকৃত সম্পত্তির মোট মূল্য অনুর্ধ ৫০ লক্ষ টাকা হলে- ১০০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(ক)(আ) অনুসারে।

(গ) বায়নাকৃত সম্পত্তির মোট মূল্য ৫০ লক্ষ টাকার উর্ধে হলে- ২০০০ টাকা (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(ক)(ই) অনুসারে।

স্টাম্প শূল্কঃ ৩০০ টাকা ( স্টাম্প আইনের ৫ নম্বর ধারা)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ২০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

রেজিস্ট্রেশন ফিস, ই-ফিস এবং এন-ফিস সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে পে-অর্ডারের মাধ্যমে জমা করতে হবে।

বিঃদ্রঃ ১। বায়নাপত্র সম্পাদনের ৩০ দিনের মধ্যে রেজিস্ট্রেশনের জন্য দাখিল করতে হবে।

২। বায়নাপত্র উভয়পক্ষ দ্বারা সম্পাদিত হবে।

৩। In a contract for sale of any immovable property,  a time, to be effected from the date of registration, shall be mentioned for execution and registration of the instrument of sale, and if no time is mentioned, six months shall be deemed to be the time. (Article 54A of The Transfer of Property Act 1882)

৪। সম্পত্তির দখল প্রদান করা হলে মোট মূল্যের উপর শূল্ক, ফি ও কর প্রযোজ্য।

বন্ধকী দলিল দলিল (ব্যাংক বা আর্থিক প্রতিষ্টানের অনুকূলে):

রেজিস্ট্রেশন ফিঃ
(ক) ঋণ বাবদ মঞ্জুরিকৃত অর্থের পরিমান ৫ লক্ষ টাকার উর্ধে না হলে-ঋণ বাবদ মঞ্জুরিকৃত টাকার ১%, কিন্তু ২০০   টাকার কম নয় এবং ৫০০ টাকার বেশি নয় (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(গ)(অ) অনুসারে।

(খ) ঋণ বাবদ মঞ্জুরিকৃত অর্থের পরিমান ৫ লক্ষ টাকার উর্ধে কিন্তু ২০ লক্ষ টাকার উর্ধে না হলে-ঋণ বাবদ মঞ্জুরিকৃত টাকার ০.২৫%, কিন্তু ১৫০০  টাকার কম নয় এবং ২০০০ টাকার বেশি নয় (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(গ)(আ) অনুসারে।

(গ) ঋণ বাবদ মঞ্জুরিকৃত অর্থের পরিমান ২০ লক্ষ টাকার উর্ধে হলে-ঋণ বাবদ মঞ্জুরিকৃত টাকার ০.১০%, কিন্তু ৩০০০  টাকার কম নয় এবং ৫০০০ টাকার বেশি নয় (রেজিস্ট্রেশন আইন-১৯০৮, এর ধারা ৭৮ক(গ)(ই) অনুসারে।

স্টাম্প শূল্কঃ (১৮৯৯ সালের স্টাম্প আইনের ৪০(২) ধারা মতে)
(ক) ঋণের পরিমান ২০ লক্ষ টাকা পর্যন্ত হলে- ২০০০ টাকা,
(খ) ঋণের পরিমান ২০ লক্ষ টাকার অধিক কিন্তু ১ কোটি টাকার অধিক না হলে- ৫০০০ টাকা,
(গ) ঋণের পরিমান ১ কোটি টাকার উর্ধে হলে- প্রথম ১ কোটি টাকার জন্য ৫০০০ টাকা এর পরের অবশিষ্ট ঋণের জন্য ০.১০% হারে অতিরিক্ত শূল্ক।

দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং  ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে  লাগবে। রেজিস্ট্রেশন ফিস, এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

বিঃদ্রঃ ১। কোন বাণিজ্যিক ব্যাংক বা লিজিং কোম্পানি কর্তৃক ৫ লক্ষাধিক টাকা ঋণ মঞ্জুরের ক্ষেত্রে বন্ধকী দলিলের দাতার TIN সনদ দাখিল বাধ্যতামূলক।

২। গৃহনির্মাণ ঋণদান সংস্থা কর্তৃক প্রদত্ত গৃহনির্মাণ ঋণ প্রদানের ক্ষেত্রে স্টাম্পশুল্ক মওকুফ, তবে ফিস প্রযোজ্য।

৩। বাণিজ্যিক ব্যাংক ও লিজিং কোম্পানি কর্তৃক গৃহনির্মাণ ঋণ প্রদানের ক্ষেত্রে স্টাম্পশুল্ক ও ফিস প্রযোজ্য।

৪। সরকারী কর্মচারীদের জন্য গৃহনির্মাণ ঋণের বিপরীতে সম্পাদিত দলিলের স্টাম্পশুল্ক ও ফিস মওকুফ।

বিশেষ পাওয়ার অব অ্যাটর্ণি দলিলঃ

রেজিস্ট্রেশন ফিসঃ ১০০ টাকা (এল ফিস)।

স্টাম্প শুল্কঃ ৫০০ টাকা (স্টাম্প আইনের ৪৮ (এ) ধারা মতে)।

সাধারণ পাওয়ার অব অ্যাটর্ণিঃ

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (ই-ফি)।

স্টাম্পশূল্কঃ ১০০০ টাকা (স্টাম্প আইনের ৪৮বি ধারা মোতাবেক)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্ণি দলিলঃ (ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের অনূকুলে ঋণ গ্রহনের বিপরীতে)

রেজিস্ট্রেশন ফি ১০০ টাকা (ই-ফি)।

স্টাম্পশূল্কঃ ১০০০ টাকা (স্টাম্প আইনের ৪৮ সি ধারা মোতাবেক)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

বিঃদ্রঃ অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্ণি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে রেজিস্ট্রেশন আইন ১৯০৮, এর ৫২-এ ধারা প্রযোজ্য।

অপ্রত্যাহার‍যোগ্য পাওয়ার অব অ্যাটর্ণিঃ (পণমূল্য ব্যতিত)।

রেজিস্ট্রেশন ফিসঃ ১০০ টাকা (ই-ফি)

স্টাম্পশূল্কঃ ১০০০ টাকা ( স্টাম্প আইনের ৪৮ সিসি ধারা মোতাবেক)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

বিঃদ্রঃ ১। অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্ণি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে রেজিস্ট্রেশন আইন ১৯০৮, এর ৫২এ ধারা প্রযোজ্য।

অপ্রত্যাহারযোগ্য আমমোক্তারনামাঃ (পণমূল্যের বিনিময়ে)।

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (ই-ফি)

স্টাম্পশূল্কঃ পণমূল্যের ৩% টাকা। তবে ৬০০০ টাকার নিম্নে এবং ৬০,০০০ টাকার উর্ধে হবে না (স্টাম্প আইনের ৪৮ডি ধারা মোতাবেক)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা,  এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

বিঃদ্রঃ ১। অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব অ্যাটর্ণি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে রেজিস্ট্রেশন আইন ১৯০৮, এর ৫২ক ধারা প্রযোজ্য।

২। পণমূল্য হচ্ছে-কোন ভূমি উন্নয়নের নিমিত্ত অপ্রত্যাহারযোগ্য পাওয়ার গ্রহিতা যে অংশ বিক্রয় বা হস্তান্তরের ক্ষমতা প্রাপ্ত হন উহার বাজার মূল্য এবং পাওয়ার দাতা কর্তৃক গৃহীত কোন অর্থ, যদি থাকে, যাহা দলিলের মূল্য হিসেবে গণ্য হয়।

দান পত্র দলিলঃ
রেজিস্ট্রেশন ফিঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ২% টাকা পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং  ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

স্টাম্প শুল্কঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা (স্টাম্প আইনের ৩৩ ধারা মোতাবেক)। দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ কোড নং  ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।

স্হানিয় সরকার করঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে ও সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদনপত্রে ১০ টাকা মূল্যের কোর্ট ফি লাগবে। এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

বিঃদ্রঃ নিবন্ধনকৃত ধর্মীয়, দাতব্য, ক্রিড়া ও সাংস্কৃতিক প্রতিষ্টানের অনূকুলে যে কোন দানের ক্ষেত্রে স্হানিয় সরকার কর প্রযোজ্য নয়।

হেবাবিল এওয়াজ দলিলঃ
রেজিস্ট্রেশন ফিঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ২% টাকা পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং  ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

স্টাম্প শুল্কঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা (স্টাম্প আইনের ৩৩ ধারা মোতাবেক)। দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ কোড নং  ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।

স্হানিয় সরকার করঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে ও সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদনপত্রে ১০ টাকা মূল্যের কোর্ট ফি লাগবে। এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

এওয়াজ বা বিনিময় দলিলঃ

রেজিস্ট্রেশন ফিঃ সম্পত্তির মোট মূল্যের ২% টাকা পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং  ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

স্টাম্পশূল্কঃ সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা (স্টাম্প আইনের ৩১ ধারা মোতাবেক)। দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ কোড নং  ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।

স্হানিয় সরকার করঃ সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা।

উৎস করঃ (সিটি কর্পোরেশন/পৌরসভা ভুক্ত সম্পত্তি না হলে) সম্পত্তির মোট মূল্যের ১% টাকা।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে, সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদন পত্রে ১০ টাকার কোর্টফি লাগবে। এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

দু’টি সম্পত্তির মধ্যে বেশি মূল্যমানের সম্পত্তির উপর শুল্ক, কর ও ফি প্রযোজ্য।

চুক্তিপত্রঃ

রেজিস্ট্রেশন ফিসঃ ১০০ টাকা (ই-ফিস)।

স্টাম্পশুল্কঃ বিনিময় বিলের বিক্রয় সংক্রান্ত; সরকারী জামানত বিক্রয় সংক্রান্ত; কোন সংবিধিবদ্ধ কোম্পানি অথবা অন্য কোন বিধিবদ্ধ সংস্থাতে শেয়ার বিক্রয় সংক্রান্ত না হলে- ৩০০ টাকা (স্টাম্প আইনের ৫(গ) ধারা মতে)।

বিঃদ্রঃ চুক্তিপত্র স্থাবর সম্পত্তি সংক্রান্ত হলে ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফিস ১০০ টাকা লাগবে ও এন ফিস ১৬০ টাকা লাগবে।

মুক্তিপত্র বা নাদাবীপত্র দলিলঃ

রেজিস্ট্রেশন ফিসঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ২% টাকা পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং  ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

স্হানিয় সরকার করঃ  হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা।

স্টাম্পশুল্কঃ দাবীর অর্থ বা মূল্য ২০০০(দুই হাজার) টাকার অধিক না হলে ৫০ টাকা(স্টাম্প আইনের ৫৫(এ) ধারা অনুসারে)।  অন্য ক্ষেত্রে- ২০০(দুইশত) টাকা(স্টাম্প আইনের ৫৫(বি) ধারা অনুসারে।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে। এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

অছিয়তনামা দলিলঃ

রেজিস্ট্রেশন ফিঃ সি ফিস-২০০ টাকা।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

 বিঃদ্রঃ কোনো মুসলমান তার দাফন-কাফন ব্যয় ও দেনা পরিশোধের পর, উদ্বৃত্ত সম্পত্তির এক-তৃতীয়াংশের অধিক উইলমূলে হস্তান্তর করতে পারে না। উইলকারীর মৃত্যুর পর উত্তরাধিকারীরা সম্মতি না দিলে উইলের মাধ্যমে এক-তৃতীয়াংশের অধিক পরিমাণ সম্পত্তি দান কার্যকর হবে না।

ভ্রম সংশোধন দলিলঃ

স্টাম্প শুল্কঃ ৩০০ টাকা (স্টাম্প আইনের ৫ নং ধারা মোতাবেক)।

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (ই-ফি)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা,  এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

স্টাম্প শুল্ক মওকুফের জন্য ১৬ ধারা মোতাবেক ২০ টাকার কোর্টফি সহ আবেদন করতে হবে। কবলা দলিল, বন্ধক দলিল এবং নিরুপন পত্র দলিল ব্যতিত অপর কোন দলিলের ক্ষেত্রে শূল্ক মওকুফ হবে না। স্টাম্পশূল্ক মওকুফের আবেদন করা না হলে মূল দলিলের ন্যায় স্টাম্পশুল্ক আদায়যোগ্য।

এ দলিলের মাধ্যমে মূল দলিলের মৌলিক কোন বিষয়বস্তুর পরিবর্তন হবে না।

বহালকরণ পত্রঃ

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (ই-ফি)।

স্টাম্পশূল্কঃ ২০০ টাকা (স্টাম্প আইনের ৪ ধারা মতাবেক)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

স্টাম্পশূল্ক মওকুফের জন্য ১৬ ধারা মোতাবেক ২০ টাকার কোর্টফি সহ আবেদন করতে হবে। আবেদন করা না হলে মূল দলিলের ন্যায় স্টাম্পশুল্ক আদায়যোগ্য।

পুনঃসমর্পণ পত্র বা পুনঃহস্তান্তর পত্রঃ

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (ই-ফি)।

স্টাম্পশূল্কঃ ৩০০ টাকা (স্টাম্প আইনের ৫৪ ধারা মোতাবেক)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা,  এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

গৃহনির্মাণ ঋণের বিপরীতে বন্ধককৃত সম্পত্তি সংশ্লিষ্ট কর্মচারীর বরাবরে সরকার কর্তৃক পুনঃসমর্পণ দলিলে স্টাম্পশুল্ক ও ফি মওকুফ।

ট্রাস্টনামা দলিলঃ

রেজিস্ট্রেশন ফিসঃ (ক) সম্পত্তির মূল্য ৪০০০ টাকার বেশি না হলে- ১০০ টাকা।

(খ) সম্পত্তির মূল্য ৪০০০ টাকার বেশি হলে- ২৫০০ টাকা পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং  ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

স্টাম্পশুল্কঃ উইল বা ইচ্ছাপত্র ব্যতীত লিখিতভাবে কোন সম্পত্তির ট্রাস্ট ঘোষণা হলে- দলিলে সম্পত্তির প্রদর্শিত মূল্যের সমপরিমান অংক বা মূল্যের ২% টাকা (স্টাম্প আইনের ধারা ৬৪(ক) অনুসারে)।

দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।

স্হানিয় সরকার করঃ সম্পত্তির মোট মূল্যের ৩% টাকা।

উৎস করঃ (সিটি কর্পোরেশন/পৌরসভা ভুক্ত সম্পত্তি না হলে) সম্পত্তির মোট মূল্যের ১% টাকা।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে। এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

ওয়াক্‌ফনামা দলিলঃ

রেজিস্ট্রেশন ফিসঃ হস্তান্তরিত সম্পত্তির মোট মূল্যের ২% টাকা পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ, কোড নং  ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

স্টাম্পশুল্কঃ পণ মূল্যের ২% টাকা। দলিলে সর্বোচ্চ ১২০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্প ব্যবহার করা যাবে। স্টাম্প খাতের বাকি অর্থ পে-অর্ডারের মাধ্যমে সোনালী ব্যাংক লিঃ এ কোড নং  ১.১১০১.০০২০.১৩১১ তে জমা করতে হবে।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে। এন-ফিস ও ই-ফিস পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১.২১৬১.০০০০.১৮২৬ তে জমা করতে হবে।

বিঃদ্রঃ ওয়াকফ-ই-আওলাদের ক্ষেত্রে স্থানীয় সরকার কর প্রযোজ্য।

আমমোক্তারনামা দলিল রহিতকরণ পত্রঃ

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (ই-ফি)।

স্টাম্প শুল্কঃ ২০০ টাকা (স্টাম্প আইনের ১৭ ধারা মোতাবেক)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা, এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

বায়নাপত্র দলিল রহিতকরণ পত্রঃ

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা (ই-ফি)।

স্টাম্প শুল্কঃ ২০০ টাকা (স্টাম্প আইনের ১৭ ধারা মোতাবেক)।

এছাড়া ২০০ টাকার স্টাম্পে হলফনামা, ই-ফি ১০০ টাকা,  এন-ফি-দলিলের প্রতিটি ৩০০ শব্দের দুই পৃষ্টার অতিরিক্ত প্রতি পৃষ্টার জন্য ৪০ টাকা হারে লাগবে।

Source: http://landregistrationbd.com

Print Friendly, PDF & Email